Now playing: All videos by Aponbd

মাদারীপুররে ভারি বর্ষনে বরো,ইরি ধানসহ রবি শস্য পানির নিচে

  • Uploaded 4 hours ago in the category Bangla TV

    গত কয়েক দিনের ভারি বর্ষনে মাদারীপুর জেলার চারটি উপজেলায় বিভিন্ন এলাকার বরো ও ইরি ধান সহ পাট তোষার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বেশীরভাগ ধান পাট পানির নিচে তলিয়ে রয়ে

    ...

    গত কয়েক দিনের ভারি বর্ষনে মাদারীপুর জেলার চারটি উপজেলায় বিভিন্ন এলাকার বরো ও ইরি ধান সহ পাট তোষার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বেশীরভাগ ধান পাট পানির নিচে তলিয়ে রয়েছে। নেই তেমন কোন পানি নিস্কাশনের ব্যবস্থা। এ ছাড়া রবি শস্যের ও প্রচুর ক্ষতি হয়েছে বলে জানাগেছে। এতে করে কৃষকেরা চিন্তিত হয়ে পড়েছেন। তবে জেলা কৃষি অফিস দাবি করেছেন, চিন্তিত হওয়ার কোন কারন নেই। কয়েকদিন বৃষ্টি না হলেই পানি সরে যাবে। এবং বরো ধানের কোন ক্ষয়ক্ষতি হবে না। মাদারীপুর প্রতিনিধি মেহেদী হাসান সোহাগ এর তথ্য ভিডিও চিত্রে ডেস্ক রিপোর্ট-

    জেলার এবার ৩৪৮০০ হেক্টর জমিতে বরো ধান চাষ হয়েছে এর মধ্যে দূর্যোগ কবলিত জমির পরিমান ছিল ৭৫ হেক্টর। ৩৪৮৯২ হেক্টর পাট চাষ হয়েছে এর মধ্যে দূর্যোগ কবলিত ১৬৭৫ হেক্টর। তবে কয়েকদিন বৃষ্টি হওয়ার পরও কৃষি অফিস বলছে এই পানিতে তেমন কোন ক্ষতি হবে না। অথচ তাদের প্রতিবেদনে রয়েছে সম্পুর্ণ নিমজ্জিত জমি ৪৫০ হেক্টর আর আংশিক নিমজ্জিত জমি ১২২৫ হেক্টর। আর সরেজমিনে ঘুরে দেখা যায় সদর উপজেলার ব্রামন্দী, পেয়ারপুর, আমবাড়ী, বড়বাড্ডা, বালিয়া, খালপাড়, শিবচর উপজেলার চরজানাজাত, কাঠালবাড়ী, মাদবরেরচর, বন্দরখোলা রাজৈর উপজেলা সহ কালকিনি উপজেলার সমিতির হাট, কশিমপুর ও আলীনগরসহ বেশ কয়েকটি নি¤œ অঞ্চলে ভারি বর্ষনের কারনে জমির পাকা ধান, পাট ও ম্যাচতা ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিশেষ করে ওই সকল ফসলী জমির বেশি অংশ পানিতে তলিয়ে রয়েছে। এতে করে স্থানীয় কৃষকেরা পড়েছে মহাবিপদে। এই সব ফসল বেশীর ভাগ কৃষকরা বছরে একবার চাষ করে পরিবারের সকল খরচ বহন করছে।কারন এই জমিতে একবারের বেশী ফসল করা যায় না। আর এই ফসল যদি ঘরে তুলতে না পারে তাহলে কৃষকদের পরিবার নিয়ে না খেয়ে থাকতে হবে।

    বৃষ্টিপানিতে আমাদের সব পাট ধান সব তুলিয়ে গেছে দেখার কেউ নাই। ক্ষতিগ্রস্থ ধান কেটে যে বাড়ী তুলবো সেই লোকও পাওয়া যায় না।

    জমির বিভিন্ন স্থানে বাধ দেয়ায় আমাদের আরও বেশী সমস্যা, যদি সেগুলো ছেড়ে দিতো তাহলে এতো সমস্যা বা ক্ষতি আমা,দের ধান,পাটে হতো না।


    আর এক কৃষক অভিযোগ করে বলেন এই ধান দিয়ে আমাদের সংসার চলে। যে পরিমান বৃষ্টির পানিতে ক্ষতি হয়েছে তা আমরা কি দিয়ে পুষিয়ে নেব।এখনও অনেক পাকা, আধাপাকা ধান পানির নিচে। কেউ পরামর্শ দিতেও আসে না

    আর এক অসহায় কৃষক প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে বলেন আমাদের ¯^প্ন সব তুলিয়ে গেছে আমরা কৃষকরা কি করে বাচবো। বাধ্য হয়ে অনেক কাচা ধান কাটতে হচ্ছে।

    তবে জেলা প্রশিক্ষন কৃষি কর্মকর্তা বল্লেন অন্য কথা বৃষ্টিতে তেমন কোন ক্ষতি হয়নি। তবে যেখানে পানি জমে রয়েছে সেখান থেকে পানি সরানোর জন্য ইউনিয়ন চেয়ারম্যান মেম্বারদের পরামর্শ দিয়েছি যত তাড়াতাড়ি পানি সরানোর ব্যবস্থা করা যায় এবং কোন কৃষককের ধানের যেন ক্ষতি না হয়।
    তিনি আরও বলেন সামনে কয়েকদিন বৃষ্টি না হলে। কয়েকদিনের মধ্যে সব ঠিক হয়ে যাবে।

    অসহায় কৃষকদের একটাই দাবী, বৃষ্টি না হলেই পানি কমে যাবে এই আসা না থেকে, বৃষ্টির পানি যাতে তাড়াতাড়ি সরানোর ব্যবস্থা প্রশসানের কাছ থেকে করা হয়। কাচা পাকা ধান যাতে কাটতে না হয়, সেই ব্যবস্থা যেন নেয়া হয়। অসহায় কৃষকরা দু বেলা খেয়ে বেচে থাকতে পারে।

    মেহেদী হাসান সোহাগ
    মাদারীপুর

    Please Don't forget ☞ Like ☞ Comment ☞ Share

    SUBSCRIBE 71 News tv channel for unlimited News

    Circle us on G+
    plus.google.com/+71newstv

    Like us on Facebook
    www.facebook.com/71newstv

    Follow us on
    www.twitter.com/71newstv

    Join us on LinkedIn
    bd.linkedin.com/in/71newstv

    প্রিয়,বন্ধুরা........

    গ্রাম বাংলার ইতিহাস,সংস্কৃতির খবর জানতে আমাদের ইউটিউব চ্যানেলটা সাবস্ক্রাইব করুন।


    """ বাংলাদেশের সর্বপ্রথম এইচডি অন-লাইন নিউজ টিভি চ্যানেল """ 71 নিউজ.টিভি
    visit : 71news.tv

  • মাদারীপুররে ভারি বর্ষনে বরো ইরি ধানসহ রবি শস্য পানির নিচে
show more show less
    Comments (0)